Sunday, May 12, 2013


ভাষা শহিদের দেশ     
কী আশ্চর্য !
এই দেশ আমার এই দেশ তোমার। ভাষা শহিদের দেশ আমার
আমি ভালবাসি তোমাকে
আমি ভালবাসি ঈশ্বরকে
আমি ভালবাসি দেশকে
অথচ ভালোবাসা অক্ষরে অক্ষরে যে কত কঠিন
১৯শে মে-র কাছে আমাদের
গভীর ঋণ রয়ে গেছে ভারতবর্ষ
১৯৬১ সালের শিলচর জানে তার মাহাত্ম্য
জানো তুমি, জানে সারা বিশ্ব
ফুল হয়ে ফোটে ভরে বাংলা মায়ের অঞ্চল
অ আ ক খ চন্দ্রবিন্দু মহাকাশ
গায় ভাষা শহিদের জয়গান
গায় পথের ভিখিরি
জনান্তিকের গান
তুমি কি কোনও দিন তার ক্রন্দন শোননি,
তোমার ভেতর ?



ভাষা ও মাতৃঋণ   
তোমার পথে আমি হেঁটে যাবো ঊনিশে মে
তোমার রক্তে রাঙা পথে
    শহিদের আত্মবলিদান আজ ইতিহাস
শচীন্দ্র পাল,কমলা ভট্টাচার্য,হিতেশ বিশ্বাস,
সুকোমল পুরকায়স্থ, চণ্ডীচরণ সূত্রধর,কানাইলাল নিয়োগী,
কুমুদ দাস,সুনীল সরকার,তরণী দেবনাথ,বীরেন্দ্র সূত্রধর,সত্যেন্দ্র দেব
           ---- ভাষা শহিদেরা অমর রহে।
                    অমর রহে ।
মাতৃভাষার গৌরব রক্ষার দায়িত্ব আমাদেরই হাতে
মাতৃভাষার ঋণ,মাতৃঋণ ।
মাতৃভাষা জিন্দাবাদ
মা,মাটি,ভাষা আত্মপরিচয়ের জিজ্ঞাসা
ঊনিশে মে তোমাকে
কেউ ভুলে যাবে না।
কেউ না ।


1 comment: